• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:৪৭ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

ভৈরবে ৫ দিন ব্যাপী নাট্যসব উদ্বোধনী দিনে ‘ধানগীত’ মঞ্চস্থ

# মিলাদ হোসেন অপু :-
বাংলার লোকজ ঐতিহ্য ও সংস্কৃতি মূলত গ্রামীণ মানুষের আচার-আচরণ, বিশ্বাস, মন-রুচি, ধ্যান-ধারণার ওপর ভিত্তি করেই গড়ে উঠে। লোকজ সংস্কৃতির মাধ্যমেই অতীতকালের মানুষের সুখ-দুঃখ, চিন্তাধারা, নৃতাত্ত্বিক বৈশিষ্ট জাতিগত উপাদান প্রকাশ পায়। কিন্তু কালের পরিক্রমায় আমরা আমাদের নিজস্ব ঐতিহ্য ও সংস্কৃতি থেকে দূরে সরে যাচ্ছি। এমনই প্রেক্ষাপটকে কেন্দ্র করে ভৈরবে মঞ্চস্থ হয়েছে “ধানগীত” গীতি-নৃত্যনাট্য।
১ জুন বৃহস্পতিবার ভৈরব পৌর জিল্লুর রহমান মিলনায়তনে ৫ দিন ব্যাপী বাংলাদেশ ভারত মৈত্রী নাট্যোৎসব উদ্বোধন করা হয়েছে। ভৈরব নিবেদিতা নাট্যদলের ২৫ বছর পূর্তী উপলক্ষে আয়োজিত নাট্য উৎসবে ভৈরব প্রেসক্লাব সাধারণ সম্পাদক এসএম বাকী বিল্লাহ’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আন্তর্জাতিক থিয়েটার ইনস্টিটিউট বাংলাদেশ কেন্দ্র এর সভাপতি অধ্যাপক আবদুস সেলিম।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভৈরব উপজেলা নির্বাহী অফিসার সাদিকুর রহমান সবুজ, ভৈরব পৌর মেয়র আলহাজ্ব মো. ইফতেখার হোসেন বেনু, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল চন্দন রেজা, শিশু সংগঠক অধ্যক্ষ শরীফ আহমেদ, ভৈরব পৌর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আতিক আহমেদ সৌরভ, নিবেদিতা নাট্যদলের সভাপতি নিজাম উদ্দিন পলাশ, সাধারণ সম্পাদক খাইরুল ইসলাম সবুজ প্রমুখ।
এসময় বক্তারা বলেন, বাংলাদেশ ভারত মৈত্রী নাট্যোৎসবটি ভৈরববাসীর জন্য নয়, সারা বাংলাদেশের সাংস্কৃতি প্রেমি মানুষদের জন্য গৌরবের। ভৈরব নিবেদিতা নাট্যদলের রজত জয়ন্তী উদযাপন উপলক্ষে উদ্যোগটি ভৈরবের সাংস্কৃতিক অঙ্গণে নতুন মাত্রা তৈরী করবে। ভৈরবে এই প্রথম বিদেশি কোন নাট্যদল নাটক মঞ্চস্থ করতে আসবে। বিদেশি নাট্যদলের অংশগ্রহনে নাট্যোৎসব সাধারণত ঢাকা ও চট্টগ্রামে অনুষ্ঠিত হয়। মফস্বল শহরে সাধারণত এখন কোন নাট্যোৎসব অনুষ্ঠিত হয়না। এ নাট্যোৎসবটি সুস্থ ধারার সাংস্কৃতি চর্চায় অবদান রাখবে বলে বক্তারা বলেন।
জানা যায়, ৫ দিনের এ আয়োজনের বৃহস্পতিবার প্রথম দিনে মঞ্চস্থ হয়েছে নিজেদের প্রযোজনা এবং ভৈরবের এক মাত্র মৌলিক গীতি-নৃত্য নাটক “ধানগীত”। দ্বিতীয় দিন মঞ্চস্থ করবে ঢাকার নাট্যদল সময় এর প্রযোজনা ভাগের মানুষ। তৃতীয়দিন ঢাকার নাট্যোদল আরণ্যক মঞ্চস্থ করবে তাদের অন্যতম প্রযোজনা ময়ূরসিংহাসন। চতুর্থদিন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের নাট্যদল লুব্ধক থিয়েটার মঞ্চস্থ করবে আগুন মুখা। পঞ্চম দিন ভারতের ত্রিপুরা রাজ্যের নাট্যদল নাট্যভূমি মঞ্চস্থ করবে রঙিন রুমাল।
প্রথমদিন বৃহস্পতিবার গীতি নাট্য ধানগীত নাট্যটি রচনা করেছেন- বাংলাদেশ টেলিভিশন এর গীতিকার অ্যাডভোকেট কাজল কান্তি পাল। নাট্যটির পরিকল্পনায় ও নির্দেশনায় ছিলেন, নিবেদিতার প্রতিষ্ঠাতা আরিফ রেজা। “ধানগীত” গীতি নৃত্যনাট্যটি নিবেদিতার একঝাঁক কণ্ঠ শিল্পীদের দ্বারা মঞ্চায়ন করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *